duare sarkar camp list 2021

দুয়ারের সরকার ও পাড়ায় সমাধান পর্ব শুরু হচ্ছে 16 ই আগস্ট 2001 থেকে। দুয়ারের সরকারও পাড়ায় সমাধান কর্মসূচিকে স্থায়ী চেহারা দিতে চান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এখন থেকে বছরে দুবার হবে এই প্রকল্প দুটির কাজ। প্রথম পর্ব শুরু হচ্ছে আগস্ট থেকে। দ্বিতীয় পর্ব শুরু হবে নভেম্বর অথবা ডিসেম্বর থেকে।

এবছর 16 ই আগস্ট থেকে সেপ্টেম্বর পর্যন্ত দুয়ারে সরকার শিবির চলবে। আবেদনগুলো খতিয়ে দেখা হবে 8 সেপ্টেম্বর থেকে 23 শে সেপ্টেম্বর পর্যন্ত। 24 শে সেপ্টেম্বর থেকে 30 সেপ্টেম্বর পর্যন্ত আবেদনকারীদের হাতে শংসাপত্র পরিষেবা দেওয়া হবে।

আপনার জেলায় কবে কোথায় দুয়ারে সরকার ক্যাম্প বসবে তার লিস্ট (Duare sarkar camp list 2021) নিচে দেওয়া হল PDF ডাউনলোড করুন

ওয়েস্টবেঙ্গল গভমেন্টের একটা দারুন উদ্যোগ হচ্ছে দুয়ারে সরকার। যার মাধ্যমে আপনার ঘরের পাশে চলে গেছে সমস্ত অফিস। অর্থাৎ আপনি যদি যেকোনো কাজ করতে যেতেন সেক্ষেত্রে আপনাকে একেকটা অফিসে যেতে হতো পঞ্চায়েত অফিসে, বিডিও অফিসে, কালেক্টরি তে, এসডিও অফিসে এই সমস্ত জিনিস আর আপনাকে করতে হবে না সবকিছুই কিন্তু একটা ক্যাম্পের মধ্যে চলে এসেছে। অর্থাৎ আপনি যেকোনো কাজ করবেন খাদ্য সাথী, কাস্ট সার্টিফিকেট ভোটার কার্ড ইত্যাদি এখন একটা ক্যাম্পের মধ্যেই চলে এসেছে।

দুয়ারে সরকারের মাধ্যমে আপনি কি কি সুবিধা পাবেন-

  • খাদ্য সাথী 
  • স্বাস্থ্য সাথী 
  • কাস্ট সার্টিফিকেট 
  • শিক্ষাশ্রী জয় জোহার 
  • তপশিলি বন্ধু 
  • কন্যাশ্রী 
  • রুপশ্রী 
  • ঐক্যশ্রী

খাদ্য সাথী: পশ্চিমবঙ্গ সরকার জনগণের সুবিধার্থে দুয়ারে সরকার কর্মসূচি চালু করেছে। এই ক্যাম্পে বিভিন্ন সুবিধা পাওয়া যাবে তার মধ্যে রয়েছে খাদ্য সাথী। খাদ্যসাথী এর অন্তর্গত যে সমস্ত সুবিধা পাবেন।

পরিবারের কোন সদস্যের যদি এখনও রেশন কার্ড না হয় অর্থাৎ আপনার পরিবারের যদি কোনো সদস্যের রেশন কার্ড না হয়ে থাকে তাহলে কিন্তু এই দুয়ারে সরকার ক্যাম্পে গিয়ে আপনি 4 নাম্বার যে ফরমটি রয়েছে সেই ফরমটি ফিলাপ করে সেই ক্যাম্পে জমা দিলেই কিন্তু আপনারা রেশন কার্ড পেয়ে যাবেন। চাইলে আপনি অনলাইনেও আবেদন করতে পারবেন এছাড়াও নতুন রেশন কার্ড আবেদনের জন্য যে সমস্ত ডকুমেন্টগুলি আপনার প্রয়োজন হবে সেগুলো পরিবারের যেকোনো একজন ব্যক্তির রেশন কার্ডের জেরক্স লাগবে পাশাপাশি আধার কার্ড লাগবে এবং পাঁচ বছরের নিচে হলে জন্মের প্রমাণ সার্টিফিকেট ভোটার কার্ড মোবাইল নাম্বার লাগবে। 

এর পাশাপাশি খাদ্যসাথী এর অন্তর্গত যে রেসন কার্ডে ভুল আছে সেই ভুলগুলো কিন্তু সংশোধন করতে পারবেন। এর জন্য আপনাদের 5 নম্বর ফরম ফিলাপ করতে হবে। সঙ্গে সঠিক ডকুমেন্টস এবং যিনি আবেদন করবেন তার ডিজিটাল রেশন কার্ডের জেরক্স এবং মোবাইল নাম্বার অবশ্যই লাগবে।

পাশাপাশি যদি আপনি রেশন দোকান বদলাতে চান চান তার জন্য আপনাকে 6 নম্বর ফরম ফিলাপ করে জমা দিতে হবে। এছাড়াও আপনি যদি ডুবলিকেট রেশন কার্ডের জন্য আবেদন করতে চান তার জন্য আপনাকে 9 নম্বর ফরম ফিলাপ করে জমা দিতে হবে এবং তার সঙ্গে যদি আপনার রেশন কার্ড নষ্ট হয়ে থাকে সেনের রেশন কার্ডের জেরক্স জমা দিতে হবে। তাছাড়া যদি আপনার রেশন কার্ড হারিয়ে যায় তাহলে থানা থেকে ডিজে নাম্বার আনতে হবে।

এছাড়াও যদি আপনি রেশন কার্ড এবং আধার কার্ড মোবাইল নাম্বার লিঙ্ক করতে চান তার জন্য আপনাকে 11 নম্বর ফরম ফিলাপ করে জমা দিতে হবে। এছাড়াও অনলাইনে ও আপনি রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করতে পারবেন। যে সমস্ত কাগজগুলি লাগবে সেগুলি হল আধার কার্ড জেরক্স রেশন কার্ড জেরক্স সাথে বৈধ মোবাইল নাম্বার।

স্বাস্থ্য সাথী: স্বাস্থ্য সাথী কার্ড এর ফরম আপনি দুয়ারে সরকার ক্যাম্পে গিয়ে পেয়ে যাবেন। এবং আপনাকে সঙ্গে যে সমস্ত ডকুমেন্ট গুলি নিয়ে যেতে হবে সেগুলি হল আধার কার্ড ও রেশন কার্ড এর জেরক্স নিয়ে যেতে হবে।

এছাড়াও তার পাশাপাশি আপনারা যে সুবিধা পাবেন সেটি হল জাতিগত শংসাপত্র আবেদন অর্থাৎ আপনারা SC, ST, OBC সার্টিফিকেট এর জন্য আবেদন করতে পারবেন। এছাড়াও আপনি দুয়ারে সরকার ক্যাম্পে যে প্রকল্পটির সুবিধা পাবেন সেটি হল তপশিলি বন্ধু ও জয় জোহার ক্যাম্পে কিন্তু আপনারা আবেদন করতে পারবেন।

এছাড়াও আপনি শিক্ষাশ্রী প্রকল্পের জন্য এখানে আবেদন করতে পারবেন, কন্যাশ্রী প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন, রুপশ্রী প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন। এছাড়াও এই সুবিধাটি আপনি দুয়ারে সরকার এগিয়ে পাবেন সেটি হল ঐক্যশ্রী স্কলারশিপের জন্য আপনি আবেদন করতে পারবেন। তার পাশাপাশি যদি আপনার জব কার্ড না থাকে তাহলে আপনি জব কার্ডের জন্য আবেদন করতে পারবেন। এছাড়াও কৃষক বন্ধু প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন।  

লক্ষীর ভান্ডার প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন। লক্ষীর ভান্ডার প্রকল্পের ফর্ম কিন্তু ইতিমধ্যেই প্রকাশিত হয়ে গিয়েছে। এই প্রকল্পের মাধ্যমে মহিলারা প্রতিমাসে 1000 টাকা ও 500 টাকা করে পাবেন। এসসি ও এসটি মহিলারা পাবেন 1000 টাকা এবং জেনারেল ও ওবিসি মহিলারা পাবেন মাসে 500 টাকা প্রতিমাসে পেয়ে যাবেন।

এছাড়াও আপনি স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য আবেদন করতে পারবেন পাশাপাশি ব্যাংকিং বিষয়ক সমস্যার সমাধান, আধার কার্ড, জমির রেকর্ড সংশোধন ও সামাজিক সুরক্ষা যোজনা জন্য আবেদন করতে পারবেন।

1 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন